Digital Corona Update Service

Digital Corona Update Service

বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এবং রবি বাংলাদেশে প্রথম ক্রাউড-সোর্সড এবং এআই ভিত্তিক ডিজিটাল করোনা আপডেট সার্ভিস নিয়ে এসেছে।

দয়া করে সেল্ফ টেস্ট করুন এবং সম্ভাব্য করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তি সম্পর্কে তথ্য প্রদান করে বাংলাদেশ সরকারকে করোনাভাইরাস প্রতিরোধে সহায়তা করুন। সরবরাহিত তথ্য আমাদের বিশ্লেষকদের বিভিন্ন ইনোভেটিভ ডেটা ভিজ্যুয়ালাইজেশন এক্সারসাইজ করতে ও ইনসাইট তৈরি করতে সহায়তা করবে যাতে করে সরকার অনায়াসে কাজ করে যেতে পারে। ডেটা অ্যানালিটিকস সল্যুশন ব্যবহার করে তৈরিকৃত প্রতিবেদনের উপর নির্ভর করে পরবর্তী পদক্ষেপ নির্ধারণের জন্য সরকার একটি নির্দিষ্ট অঞ্চলে করোনাভাইরাস ছড়ানোর সম্ভাবনা মূল্যায়ন করতে পারবে।


করোনাভাইরাস হল ভাইরাসের একটি বৃহত সমষ্টি যার ফলে প্রাণী অথবা মানুষ রোগাক্রান্ত হতে পারে। মানুষের মধ্যে বেশ কয়েক ধরণের করোনভাইরা সাধারণ শৈত্যপ্রবাহ থেকে মিডল ইস্ট রেসপিরেটরি সিন্ড্রোম (MERS) এবং সিভিয়ার একিউট রেসপিরেটরি সিন্ড্রোম (এসএআরএস) এর মতো আরও মারাত্মক রোগ থেকে শুরু করে শ্বাস প্রশ্বাসের সংক্রমণ ঘটায় বলে জানা যায়। সাম্প্রতিক সন্ধান পাওয়া করোনাভাইরাসে আক্রান্ত করোনভাইরাস রোগটি COVID-19 নামে পরিচিত।
COVID-19 ভাইরাসে আক্রান্ত ব্যাক্তির কাছ থেকে অন্যান্যদের মধ্যে ভাইরাসটি ছড়াতে পারে। COVID-19 এ আক্রান্ত ব্যক্তি কাশ দিলে অথবা শ্বাস-প্রশ্বাস ছাড়লে তা অন্য ব্যক্তির নাক বা মুখের ছোট ছিদ্র দিয়ে প্রবেশ করে একজন থেকে আরেকজনে ছড়িয়ে পড়তে পারে। আক্রান্ত ব্যক্তির মুখ থেকে বেড়িয়ে আসা জীবাণুযুক্ত ফোঁটাগুলি ব্যক্তিটির চারপাশে বিভিন্ন বস্তু এবং মেঝেতে পড়ে থাকে। অন্য কেও যখন এসব বস্তু বা মেঝে যখন স্পর্শ করে এবং তাদের চোখ, নাক বা মুখ স্পর্শ করে তখন তারা COVID-19 দ্বারা আক্রান্ত হতে পারে। COVID-19 আক্রান্ত ব্যক্তি হাঁচি-কাশি দিলে তখন অন্য কোন ব্যক্তি যদি নিঃশ্বাসও গ্রহণ তাতেও সে ব্যক্তি COVID-19 এ আক্রান্ত হতে পারে। এজন্য অসুস্থ ব্যক্তির কাছ থেকে ১ মিটার (৩ ফুট) দূরে থাকা গুরুত্বপূর্ণ।
কোভিড-১৯ কীভাবে ছড়াচ্ছে সে সম্পর্কে বিশ্ব স্বাস্থ্য সংস্থা রিসার্চ চালিয়ে যাচ্ছে এবং অবশ্যই WHO-এর পক্ষ থেকে প্রাপ্ত আপডেট জানিয়ে দেয়া হবে।
আজ অবধি অধ্যয়ন থেকে বোঝা যায় যে COVID-19 ভাইরাসটি বাতাসের পরিবর্তে আক্রান্ত ব্যক্তির হাঁচি-কাশি থেকে বেরিয়ে আসা ড্রপলেট থেকেই বেশি ছড়ায়। "COVID-19 কীভাবে ছড়িয়ে পড়ে?" এ বিষয়ে আগের উত্তরটি দেখুন।
এই রোগটি ছড়িয়ে পড়ার প্রধান উপায় হ'ল হাঁচি-কাশি থেকে নির্গত ড্রপলেট। কোন লক্ষণ নেই এমন কারো কাছ থেকে COVID-19 ছড়ানোর ঝুঁকি খুব কম তবে, COVID-19 এ আক্রান্ত অনেক লোকই কেবল হালকা লক্ষণ অনুভব করেন। রোগের প্রাথমিক পর্যায়ে এটি বিশেষভাবে সত্য। অতএব এমন কারো কাছ থেকে COVID-19 ছড়ানো সম্ভব, উদাহরণস্বরূপ, যিনি কেবল হালকা কাশিতে আক্রান্ত কিন্তু কোনরকম অসুস্থতা বোধ করছেন না। কোভিড-১৯ কীভাবে ছড়াচ্ছে সে সম্পর্কে বিশ্ব স্বাস্থ্য সংস্থা রিসার্চ চালিয়ে যাচ্ছে এবং অবশ্যই WHO-এর পক্ষ থেকে প্রাপ্ত আপডেট জানিয়ে দেয়া হবে।
সংক্রামিত ব্যক্তির মল থেকে COVID-19 ছড়ানোর ঝুঁকি কম। প্রাথমিক ইনভেস্টিগেশনে দেখা গেছে ভাইরাসটি কিছু ক্ষেত্রে আক্রান্ত ব্যক্তির মলে উপস্থিত থাকতে পারে তবে ভাইরাসটি বিশাল পরিসরে ছড়িয়ে পড়ার ক্ষেত্রে এটি প্রধান বৈশিষ্ট্য নয়। কোভিড-১৯ কীভাবে ছড়াচ্ছে সে সম্পর্কে বিশ্ব স্বাস্থ্য সংস্থা রিসার্চ চালিয়ে যাচ্ছে এবং অবশ্যই WHO-এর পক্ষ থেকে প্রাপ্ত আপডেট জানিয়ে দেয়া হবে। তবে এটি একটি ঝুঁকি, তাই, বাথরুম ব্যবহার করার পরে এবং খাওয়ার আগে নিয়মিত হাত পরিষ্কার করে নিন।
COVID-19 এর সাধারণ লক্ষণগুলি হল জ্বর, ক্লান্তি এবং শুকনো কাশি। কিছু রোগীর সারা শরীরে ব্যথা, শ্বাসকষ্ট, সর্দি, গলা ব্যথা বা ডায়রিয়া হতে পারে। এই লক্ষণগুলি সাধারণত হালকাভাবে শুরু হয় এবং ধীরে ধীরে তীব্র হতে থাকে। কিছু লোক সংক্রামিত হয় তবে তাদের মধ্যে রোগের কোন লক্ষণ দেখতে পাওয়া যায় না এবং এরা অসুস্থ বোধ করে না। বেশিরভাগ লোক (প্রায় ৮০%) বিশেষ চিকিত্সার প্রয়োজন ছাড়াই রোগ থেকে সেরে ওঠে। COVID-19 আক্রান্ত প্রতি ৬ জনের মধ্যে ১ জন গুরুতর অসুস্থ হয়ে পড়ে এবং শ্বাস নিতে অসুবিধা বোধ করে। বয়স্ক ব্যক্তি এবং উচ্চ রক্তচাপ, হার্টের সমস্যা বা ডায়াবেটিসের মতো রোগীদের গুরুতর অসুস্থ হওয়ার সম্ভাবনা বেশি থাকে। জ্বর, কাশি এবং শ্বাস নিতে সমস্যা হয় এমন ব্যক্তিদের চিকিত্সকের পরামর্শ নেওয়া উচিত।
COVID-19 প্রাদুর্ভাবের সর্বশেষ তথ্য সম্পর্কে সচেতন থাকতে, WHO-এর ওয়েবসাইটে ভিজিট করুন এবং আপনার জাতীয় এবং স্থানীয় জনস্বাস্থ্য কর্তৃপক্ষের সহায়তা নিন। বিশ্বজুড়ে অনেক দেশ COVID-19 এর সম্মুখীন হয়েছে এবং বেশিরভাগই এর প্রাদুর্ভাব দেখেছে। চীন এবং অন্যান্য কয়েকটি দেশ করোনাভাইরাসের প্রাদুর্ভাব ধীরগতিতে নিয়ে আসতে বা বন্ধ করতে সফল হয়েছে। যাইহোক, অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি এড়াতে করোনাভাইরাস সম্পর্কিত সর্বশেষ খবর নিয়মিত চেক করুন।

আপনি কিছু সাধারণ সতর্কতা অবলম্বন করে সংক্রামিত হওয়া বা COVID-19 ছড়িয়ে যাওয়ার সম্ভাবনা হ্রাস করতে পারেন:

অ্যালকোহল যুক্ত হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করে আপনার হাত ঘষে ভালমতো নিয়মিত পরিষ্কার করুন বা সাবান ও পানি দিয়ে ধুয়ে ফেলুন।

কেন? অ্যালকোহল যুক্ত হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করে ভালমতো হাত পরিষ্কার করলে হাতে থাকা ভাইরাস মরে যায়।

হাঁচি-কাশিতে আক্রান্ত এমন ব্যক্তির কাছ থেকে কমপক্ষে ১ মিটার (৩ ফুট) দূরত্ব বজায় রাখুন।

কেন? যখন কেও হাঁচি-কাশি দেয় তার নাক-মুখ থেকে লিকুইড ড্রপলেট নির্গত হয়। আপনি যদি সে ব্যক্তির খুব কাছাকাছি থাকেন তবে আপনার নিঃশ্বাসের মাধ্যমে আক্রান্ত ব্যক্তির লিকুইড ড্রপলেট আপনার মধ্যে প্রবেশ করতে পারে। যদি উক্ত ব্যক্তি COVID-19 এ আক্রান্ত হয়ে থাকে তবে তা আপনার মধ্যেও ছড়িয়ে পড়বে।

চোখ, নাক ও মুখ স্পর্শ করা থেকে বিরত থাকুন।



স্পেশাল এসিস্টেন্স প্যাক

ইন্টারনেট প্যাক মূল্য ভলিউম মিনিট SMS মেয়াদ  
ইনস্ট্যান্ট ইনফরমেশন প্যাক ৫ টাকা ১০০ এমবি     ৩ দিন কিনুন
 
সোশ্যাল কানেক্ট প্যাক ৪৯ টাকা ১ জিবি     ৩০ দিন কিনুন
 
ওয়ার্ক ফ্রম হোম প্যাক ৯৯৯ টাকা ২৫ জিবি ৫০০ ২০০ ৩০ দিন কিনুন
 

শর্তাবলী

  • এই সার্ভিসটি এখনও ডেভলপমেন্ট স্টেজে আছে। সার্ভিসটির কার্যকারিতা এর বিগ ডাটা প্ল্যাটফর্মে ক্রাউডসোর্সিং-এর মাধ্যমে সংগ্রহীত তথ্যের পরিমাণ এবং গুনগত মানের ভিত্তিতে বৃদ্ধি পাবে।
  • ইন্টারনেট ব্যালেন্স চেক করতে ডায়াল করুন *৩#, মিনিট চেক করতে ডায়াল করুন *২২২*৮#, SMS চেক করতে ডায়াল করুন *২২২*১২#।
  • প্যাকের ভলিউম বা মেয়াদ শেষ হয়ে গেলে আপনাকে Pay-As-You-Go রেটে ১ টাকা (+ট্যাক্স) থেকে ৫ টাকা পর্যন্ত Pay-per-use অনুসারে চার্জ করা হবে।
  • ভ্যাট, সম্পূরক শুল্ক ও সারচার্জ অন্তর্ভুক্ত।


About Robi

Robi Axiata Limited (Robi) is a subsidiary company of the Asian telecom giant, Axiata Group Berhad, based in Malaysia. Other shareholders in the entity are Bharti Airtel International (Singapore) Pte Ltd and NTT DOCOMO Inc.
Robi is the second largest mobile network operator in Bangladesh with 46.88Mn subscribers as of end of December 2018. The company commenced operation in 1997 as Telekom Malaysia International (Bangladesh) with the brand name ‘Aktel’. In 2010, it was rebranded as ‘Robi’ and the company changed its name to Robi Axiata Limited.


Post your comment

Trending Posts

trending_upTrending
{{post.title}}

----

Related Posts

{{post.category_name}}
{{post.title}}

by {{post.operator_name}}